পাঠানো মেইল ফেরত আনা

তাড়াহুড়ো করে মেইল করতে গিয়ে অনেক সময় ভুল মেইল ঝবহফ হয়ে যেতে পারে। জিমেইলে Settings পরিবর্তনের মাধ্যমে পাঠানো ই-মেইল বাতিল করা যায়। আগে সর্বোচ্চ পাঁচ সেকেন্ড পর পর্যন্ত ঝবহফ ই-মেইল বাতিল করা যেত। এ সময় এখন ৩০ সেকেন্ড পর্যন্ত বাড়ানো হয়েছে।

ঝবহফ ই-মেইল বাতিল করার জন্য প্রথমে সেটিংস পরিবর্তন করে নিতে হবে। এ জন্য জিমেইলে লগ-ইন করে Settings থেকে Labs ক্লিক করলে টহফড় ঝবহফ নামে একটি অপশন পাওয়া যাবে। এটি স্বয়ংক্রিয়ভাবে Disable অবস্থায় থাকে। এটিকে প্রথমে Enable করতে হবে। এবার Save Changes ক্লিক করে আবার Settings থেকে general অপশন ক্লিক করতে হবে। এখানেও Undo Send অপশনটি পাওয়া যাবে। এখানকার Send cancellation period থেকে ৩০ সেকেন্ড নির্বাচন করে Save Changes ক্লিক করতে হবে।

এবার জিমেইল থেকে পাঠানো যেকোনো ই-মেইল ৩০ সেকেন্ডের মধ্যে চাইলে ফেরত আনা যাবে। এরপর থেকে কোনো মেইল পাঠালে মেইলটি Send হওয়ার পর ইনবক্সে ওপর Your message has been sent, Undo এবং View message নামে কিছু অপশন আসবে। পাঠানোর পর মেইলটি ফিরিয়ে আনার জন্য Undo বাটনটি চাপতে হবে। এরপর মেইলটি পাঠানো হলেও প্রেরক আর এটি দেখতে পারবেন না।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s