অফিস ২০১৩ চমক

ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট মানেই মাইক্রোসফট অফিস। কম্পিউটার বিশ্বে একচ্ছত্র অধিপতি মাইক্রোসফট সম্প্রতি অফিস সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ ২০১৩ প্রকাশ করেছে। যুগোপযোগী নানা ফিচার নিয়ে হাজির হয়েছে এমএস ২০১৩।

করপোরেট দুনিয়ার ৯৫ ভাগ কম্পিউটারের অফিসিয়াল কাজের অনুষঙ্গ হিসেবে আছে মাইক্রোসফট অফিসের কোনো না কোনো সংস্করণ। এতদিন ডেস্কটপ কম্পিউটারে রাজত্ব করলেও ছিল না টাচ-নির্ভর কোনো সংস্করণ। ট্যাবলেট আর টাচপ্যাডের এ যুগে তাই রাজ্য হারানোর শঙ্কায় আতঙ্কিত ছিল মাইক্রোসফট। তবে কি দমে যাবেন সর্বকালের সেরা সফটওয়্যার নির্মাতারা? না। তথ্যপ্রযুক্তি অঙ্গনে আরও একবার কম্পন তুলতে তিন বছর বিরতিতে প্রতিষ্ঠানটি বাজারে এনেছে নিজেদের দ্বিতীয় সেরা ব্যবসা সফল পণ্য মাইক্রোসফট অফিসের নতুন সংস্করণ অফিস ২০১৩, যা ডেস্কটপ, ল্যাবটপ, ট্যাবলেটে সমান পারদর্শিতার সঙ্গে কাজ করতে পারবে। এ উপলক্ষে ১৭ জুলাই যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরে এক প্রাক-প্রদর্শনীর আয়োজন করে মাইক্রোসফট।
অনলাইনে জমা থাক সবকিছু :ভুলোমনাদের ভুলে যাওয়ার দিনকে বিদায় জানাবে এবারের অফিস ২০১৩। এতে যুক্ত হয়েছে নিজের তৈরি করা আর্টিকেল বা ফাইলকে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করে রাখার মতো বুদ্ধিমান ফিচার ‘সাইন-ইন’। যেখানে সবাই নিজের জন্য এক বা একাধিক আইডি খোলার সুযোগ পাবে। এতে কাজের শুরুতেই নিজের আইডিতে লগ-ইন করে নেওয়া যাবে। আর লগ-ইন করলে আইডিতে থাকা যাবতীয় ফাইল দৃশ্যমান হবে। লগ-ইন করার ব্যবস্থা থাকায় যে কোনো ট্যাবলেট, ল্যাপটপ অথবা ডেস্কটপ পিসিতে নিজের আইডি ও পাসওয়ার্ড প্রবেশ করিয়ে সব ফাইল পরিমার্জন করার সুযোগ থাকবে। অনলাইনের সুবিধা কাজে লাগিয়ে কয়েকজন মিলেও একসঙ্গে দাঁড় করানো যাবে কোনো ডকুমেন্ট ফাইল। ফলে পেনড্রাইভে করে ফাইল বয়ে নেওয়ার ঝামেলা থাকবে না বললেই চলে। ভবিষ্যতের অনলাইনে তথ্য ধারণ ব্যবস্থা ক্লাউড কম্পিউটিং প্রযুক্তির কথা মাথায় রেখে এবারের সংস্করণ দাঁড় করানো হয়েছে বলে জানান মাইক্রোসফট মুখপাত্র। এ ফিচারটি পাওয়ার জন্য ব্যবহারকারীদের অবশ্যই নূ্যনতম গতির ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ফাইল জমা রাখার জন্য অফিসের সঙ্গে বিশেষভাবে মেলবন্ধন ঘটানো হয়েছে মাইক্রোসফটের অনলাইন স্টোরেজ ব্যবস্থা স্কাইড্রাইভকে।
যখন ইচ্ছা তখন আঁকি : মাইক্রোসফট ওয়ার্ড ভক্তদের কাজে গতি আনার জন্য এবারের সংস্করণে যুক্ত হয়েছে ‘টাচ অ্যান্ড স্টাইল’ ফিচার। ফিচারটি যদিও স্পর্শকাতর ডিভাইসের জন্য, তবে এতে কোনো নকশা আঁকার জন্য আর মাউসের ওপর নির্ভরশীল থাকতে হবে না। পর্দায় সরাসরি বিশেষ কলম দিয়ে কোনো রকম এঁকে দিলেই ঝকঝকে আকৃতির নকশা বা ডিজাইন কম্পিউটারের পাতায় আঁকা হয়ে যাবে। এ ছাড়া এখানে লেখার জন্য কিবোর্ডের প্রয়োজন হবে না। কাগজের খাতায় লেখার মতো করে লিখলেই সেটা ছাপার হরফে পর্দায় চলে আসবে।
ওয়ার্ডেই পিডিএফ ও ভিডিও :পিডিএফ ফাইল নিয়ে বিড়ম্বনা দূর করতে প্রথমবারের মতো ওয়ার্ডেই যোগ হলো পিডিএফ পরিমার্জনের ব্যবস্থা। এ ছাড়া এখানে ছবি, টেক্সট একত্রে জুড়ে দিয়ে নতুনভাবে পিডিএফ আকারেও ফাইল তৈরি করা যাবে। পাশাপাশি নতুন অফিসে জনপ্রিয় ভিডিও পোর্টাল ইউটিউব এবং ফেসবুক থেকে সরাসরি ইমেজ ও ভিডিও যোগ করার সমর্থন যোগ হয়েছে। এতে ডকুমেন্টে ইমেজের মতো যুক্ত ভিডিও ওয়ার্ড ফাইল ওপেন করেই দেখা যাবে। আবার প্রয়োজন মতো এগুলোর আকার পরিবর্তনও করা যাবে।
আরও যা আছে : অফিসিয়াল হিসাবরক্ষক তিন দশকের পুরনো অফিস এক্সেলে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত হয়েছে। বাজেট, পঞ্জিকা, প্রতিবেদন তৈরি করার জন্য বেশ কয়েকটি নতুন টেম্পলেট যোগ হয়েছে। তথ্য থেকে চার্ট, গ্রাফ তৈরির জন্য আগের ফিচারগুলোতে নতুনত্বের ছোঁয়া দেওয়া হয়েছে। ওয়ার্ডের পরই এবারের অফিস ২০১৩তে সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে করপোরেট দুনিয়ার উপস্থাপনার অন্যতম সহায়িকা পাওয়ার পয়েন্টে। কমবেশি সব অপশনেই ঢেলে সাজানো হয়েছে। যুক্ত হয়েছে পারশিয়াল জুমিং বা বিশেষ অংশ বড় করার ফিচার। এতে উপস্থাপকের পক্ষে কোনো নির্দিষ্ট ডায়াগ্রাম, চার্ট অথবা বিশেষ অংশ জোর দিয়ে উপস্থাপনা করা অনেকটাই সহজ হবে। অনলাইনে যুক্ত হওয়ার সুবিধা থাকায় দূরবর্তী জায়গা থেকেও কয়েকজন কলিগ মিলে নিজেদের মতো করে স্লাইড বানানো যাবে। আউটলুকে পঞ্জিকা ও যোগাযোগের বিবরণ সহজে সংগ্রহ করে রাখার ফিচার এবারই প্রথম যুক্ত হয়েছে। সামাজিক যোগাযোগ সাইটের সঙ্গে ওয়ার্ডের সখ্য বাড়াতে অচিরেই যুক্ত হবে স্কাইপের সঙ্গে সেতুবন্ধন করার ব্যবস্থা। মাইক্রোসফটের নতুন সামাজিক সাইট ইয়ামার এবং সোশ্যালের সঙ্গে যুক্ত হওয়ার আভাসও পাওয়া যাচ্ছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s